1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৮:১১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

অনিবন্ধিত মোবাইল ফোন নিবন্ধন করবেন যেভাবে

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৭৬ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : সাম্প্রতিক সময়ে আবারও আলোচনায় এসেছে অনিবন্ধিত মোবাইল। বর্তমানে দেশে মোবাইল ফোন গ্রাহক প্রায় ১৭ কোটি ৪১ লাখ। প্রতিবছর প্রায় দেড় কোটি মোবাইল ফোন আমদানি এবং প্রায় দুই কোটি মোবাইল ফোন দেশেই সংযোজিত হচ্ছে।

 

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন সরকারের রাজস্ব নিশ্চিত করতে এবং ব্যবহৃত মোবাইল ফোনের চুরি এবং অবৈধ ব্যবহার রোধে অনিবন্ধিত মোবাইল সেট বন্ধের উদ্যোগ নিয়েছে। তবে বন্ধ হওয়ার আগে খুব সহজে আপনার হাতে থাকা অনিবন্ধন করা মোবাইল ফোনটি নিবন্ধন করে নিতে পারবেন। বর্তমানে বিটিআরসির ডেটাবেইসে মোবাইল ফোন অপারেটর থেকে পাওয়া আইএমইআই নম্বরের মাইগ্রেশন কার্যক্রম চলছে। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিদেশ থেকে কেনা বা উপহার পাওয়া মোবাইল হ্যান্ডসেট নিবন্ধনের প্রক্রিয়া জানিয়েছে বিটিআরসি। এই পদ্ধতি অবলম্বন করে অবৈধ ও নকল হ্যান্ডসেটগুলো নিবন্ধনের আওতায় আনা যাবে।

মোবাইল ফোন নিবন্ধন চেক করবেন যেভাবে

ব্যবহৃত মোবাইল ফোনে যেকোনো সিম চালু করে ফোনের মেসেজ অপশনে গিয়ে কেওয়াইডি স্পেস> মোবাইল ফোন সেটের ১৫ ডিজিটের আইএমইআই নম্বরটি লিখতে হবে। এরপর সেটা ১৬০০২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে মোবাইল হ্যান্ডসেটের বৈধতা সম্পর্কে জানিয়ে দেওয়া হবে।

মোবাইল হ্যান্ডসেটের আইএমইআই নম্বর জানা না থাকলে ডায়াল অপশনে গিয়ে *#০৬# চাপলে আইএমইআই নম্বর পাওয়া যাবে। পাশাপাশি মোবাইল ফোনের বক্সে কিংবা মোবাইল ফোনের পেছনে একটি স্টিকারেও এটি লেখা থাকে। বর্তমানের ব্যাগেজ রুলস অনুযায়ী একজন ব্যক্তি বিদেশ থেকে শুল্কবিহীন সর্বোচ্চ দুটি এবং শুল্ক দিয়ে আরও ছয়টি হ্যান্ডসেট সঙ্গে আনতে পারেন।

নিবন্ধন করা যাবে যেভাবে

প্রথমে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার বা এনইআইআর ডট বিটিআরসি ডট জিওভি ডট বিডি লিংকে গিয়ে আপনার ব্যক্তিগত অ্যাকাউন্ট রেজিস্টার করুন। এরপর পোর্টালের স্পেশাল রেজিস্ট্রেশন সেকশনে গিয়ে মোবাইল হ্যান্ডসেটের আইএমইআই নম্বরটি দিন। প্রয়োজনীয় ডকুমেন্ট, যেমন পাসপোর্টের ভিসা/ইমিগ্রেশন তথ্যাদি, ক্রয় রসিদ ইত্যাদির ছবি বা স্ক্যান কপি আপলোড করুন এবং সাবমিট বাটনটি প্রেস করুন।

হ্যান্ডসেটটি বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। হ্যান্ডসেটটি বৈধ না হলে এসএমএসের মাধ্যমে গ্রাহককে জানিয়ে পরীক্ষার সময়ের জন্য নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে। সেই সময় পার হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। মোবাইল ফোন অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টারের সাহায্যেও এই সেবা নেওয়া যাবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..