1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১১:২৬ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
জাতীয় : গবেষণায় সময় দিতে চিকিৎসকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান , স্বাস্থ্য: সংক্রমণ মোকাবিলায় আমাদের দায়িত্বশীল হতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

প্রবাসীদের মুক্তিযুদ্ধের সংগঠক হিসাবে স্বীকৃতি দেয়া হবে

  • আপডেট টাইম : সোমবার, ১০ জানুয়ারী, ২০২২
  • ৫৭ বার পঠিত

বদরুল মনসুর :: একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার ওয়েবিনারে বৃটেনের বাংলাদেশের রাষ্ট্রদূত হ্যার এক্সেলেন্সি সাইদা মুনা তাসনীম, প্রধান অতিথির বক্তব্যে বলেছেন ব্রিটেনে ১৯৭১ সালে প্রবাসী বাঙালি ভাই ও বোনদের ত্যাগ
ও বাংলাদেশের আন্দোলনের তাদের সক্রিয় অংশগ্রহণকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন। এবং একই সাথে তিনি বলেন যে প্রবাসী মুক্তিযুদ্ধের সংগঠকদের স্বীকৃতি দেয়ার লক্ষে বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনা উদ্যেগ নিচ্ছেন ।
গত ৮ই জানুয়ারী ‘ঐতিহাসিক ৮ জানুয়ারী’ অর্থ্যাৎ ১৯৭২ বঙ্গবন্ধুর মুক্তি পাওয়ার পর লন্ডনে প্রত্যাবর্তন উপলক্ষ্যে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার এক ওয়েবিনার অনুষ্টানে।

বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর লন্ডনেই প্রথম আসেন। । কারণ বাংলাদেশের পর সবচেয়ে বেশি বাঙালির বসবাস তখন ব্রিটেনে। ব্রিটেন প্রবাসীদের সঙ্গে বঙ্গবন্ধুর ছিল আত্মিক যোগাযোগ, তাই তিনি বেছে নিয়েছিলেন লন্ডনকে।

যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের বীরত্বগাঁথা নিয়ে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার ‘তৃতীয় বাংলায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু’ শীর্ষক অনলাইন অনুষ্ঠানে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন যুক্তরাজ্য শাখার নির্মূল কমিটির কার্যকরী সভাপতি সৈয়দ এনামুল
ইসলাম।

অনুষ্টানে বিশেষ অতিথি শহীদজায়া শ্যামলী নাসরীন চৌধুরী সবাইকে সুখী সমৃদ্ধ অসাম্প্রদায়িক বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার কাজে আত্মনিয়োগ করার আহবান জানান।

ক্লার্রিজেস হোটেল থেকে সরাসরি যুক্তরাজ্য নির্মূল কমিটির প্রচার সম্পাদক আসম মাসুম বঙ্গবন্ধুর লন্ডনে আগমন, হোটেল আসা এবং সেখান থেকেই বিশ্ববাসীর প্রতি তার প্রথম প্রেস কনফারেন্সর তথ্যগুলি তুলে ধরেন।

আরও বক্তব্য রাখেন বিলেতে মুক্তিযুদ্ধের অন্যতম শীর্ষ সংগঠক হাবিব রহমান, মাহমুদ এ রউফ, যুক্তরাজ্য নির্মূল কমিটির সহ সভাপতি নিলুফা ইয়াসমিন হাসান ও বিলেতে মুক্তিযুদ্ধের গবেষক ফারুক আহমেদ।

চলচ্চিত্রকার মকবুল চৌধুরী বিলেতে মুক্তিযুদ্ধ নিয়ে তাঁর প্রামাণ্য চলচ্চিত্র ‘নট এ পেনি, নট এ গান’ এর অংশবিশেষ দেখান ও এর পটভুমি বর্ণনা করেন।
অনুষ্টানের শুরুতেই আবৃত্তি ও মুক্তিযুদ্ধের সাহিত্য পাঠ করেন যুক্তরাজ্য নির্মূল কমিটির কার্যকরী সদস্য বাচিক শিল্পী মুনীরা পারভীন ও যুক্তরাজ্য নির্মূল কমিটির সদস্য শাহাব আহমেদ বাচ্চু।অনুষ্টানে কবি শামসুর রাহমানের ‘স্বাধীনতা তুমি’ কবিতা আবৃত্তি এবং শহীদ জায়া শ্যামলী নাসরীন চৌধুরীর একাত্তরের স্মৃতিকথা থেকে পাঠ করেন প্রথিতযশা বাচিক শিল্পী মুনিরা পারভীন। কবি নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা এই শব্দটি কিভাবে আমাদের হলো’ কবিতা আবৃত্তি করেন বিলেতের আরেকজন শীর্ষ আবৃত্তিকার শাহাব আহমেদ বাচ্চু। বিলেতে নতুন প্রজন্মের সঙ্গীতশিল্পী নাফিস জয় মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে গেয়ে শোনান কালজয়ী দেশত্ববোধক গান ‘যে মাটির বুকে ঘুমিয়ে আছে লক্ষ মুক্তি সেনা.. ‘। ১৯৭১ সালে বিলেতে প্রবাসী নারীদের উজ্জ্বল ভুমিকা বর্ননা করে ও অনুষ্ঠানের সকল অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন বিশিষ্ট সাংবাদিক ও যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মূল কমিটির সহসভাপতি নিলুফা ইয়াসমিন হাসান।
অনুষ্টানে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য ওয়েলসের সভাপতি মোহাম্মদ মকিস মনসুর সহ বৃটেনের বিভিন্ন শহর থেকে অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..