1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১১:৩১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
জাতীয় : কোস্টগার্ডের প্রয়োজনে যা দরকার তা করবে সরকার : প্রধানমন্ত্রী

মাটির নীচে যাবে মৌলভীবাজার শহরের বিদ্যুতের তার

  • আপডেট টাইম : সোমবার, ২৪ জানুয়ারী, ২০২২
  • ৮২২ বার পঠিত

স্টাফ রিপোর্টার :: বিদ্যুতের তারবিহীন শহর গড়তে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ে প্রস্তাব দিয়েছেন মৌলভীবাজারের জেলা প্রশাসক (ডিসি) মীর নাহিদ আহসান।

মৌলভীবাজার শহরের বিদ্যুতের তার মাটির নীচে নিতে তিনি জেলা প্রশাসক সম্মেলনে প্রস্তাব করেন। জেলা প্রশাসকের দেওয়া এই প্রস্তাব নীতিগতভাবে অনুমোদনও করেছে মন্ত্রণালয়।

জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্য থেকে জানা যায়, ১৮ থেকে ২০ জানুয়ারি তিনদিনের জেলা প্রশাসক সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয়ে মৌলভীবাজারের জন্য দশটি প্রস্তাব উপস্থাপন করেন মীর নাহিদ আহসান। এরমধ্যে উল্লেখযোগ্য ছিলো মাটির নীচের বিদ্যুৎ লাইন নিয়ে যাওয়া।

এ প্রস্তাবে ছিলো- সড়কের পার্শ্বে অপরিকল্পিতভাবে বিদ্যুতের খুঁটি স্থাপন ও তার ঝুলানো রোধকল্পে আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ বিতরণ লাইন নির্মাণ। এই প্রস্তাবের পক্ষে জোরালো ও গ্রহণযোগ্য যুক্তিও উপস্থাপন করেন জেলা প্রশাসক।

তিনি বলেন, অপরিকল্পিতভাবে সড়কের পেভমেন্ট এজ ঘেঁষে বিদ্যুতিক খুঁটি স্থাপন ও তার ঝুলানোর ফলে প্রায় সময়ই দুর্ঘটনা ঘটছে। বিদ্যুৎলাইগুলো জটিল ও ঝুঁকিপুর্ণ হয়ে উঠছে। ফলে লাইন মেরামাত ও সংরক্ষণ কাজ এবং লাইন নির্মাণ দিন দিন কঠিন হয়ে পড়ছে। সড়ক সম্প্রসারণ ও উন্নয়ন কাজে জটিলতা সৃষ্টি হচ্ছে। বৈদ্যুতিক খুঁটি অপসারণে প্রশাসনিক জটিলতা দেখা দেয়। মাটির নীচে বিদ্যুতের তার নিলে সিস্টেম লস কমবে। জনগণ বৈদ্যুতিক দুর্ঘটনা থেকে রক্ষা পাবে। শহরের সৌন্দর্য্য বৃদ্ধি পাবে। সড়কের পাশে অপরিকল্পিতভাবে স্থাপিত খুঁটি অপসারণে সরকারি অর্থ অপচয় হচ্ছে।

এ অবস্থা থেকে উত্তরণ ও বাস্তবায়নের সুপারিশ হিসেবে উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ভুগর্ভস্থ বিদ্যুৎ বিতরণ লাইন নির্মাণের প্রস্তাব দেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

এ বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক মীর নাহিদ আহসান  জানান, মাটির নীচে বিদ্যুতের লাইন নেওয়ার এই প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করেছে মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে- মৌলভীবাজারসহ কয়েকটি জেলায় এই প্রকল্প নেওয়া হবে।

উল্লেখ্য- এ বছর ১৮ থেকে ২০ জানুয়ারি অনুষ্ঠিত হয় জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। প্রথমদিনের তৃতীয় অধিবেশনে ছিলো বিদ্যুৎ বিভাগের সাথে। এতে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..