1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:১৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ঢাকা বিক্রমপুরের বিশ্বজিৎ শ্রীমঙ্গলে নিজ হাতে ১০ হাজারেরও বেশি সরস্বতী মূর্তি

  • আপডেট টাইম : শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪৪৯ বার পঠিত

বিকুল চক্রবর্তী : ‍শনিবার সনাতন ধর্মালম্বীদের বিদ্যার জন্য আরাধ্য দেবতা দেবী সরস্বতী পূজা। এই পূজাকে সামনে রেখে বিগত ৩৯ বছর ধরে শ্রীমঙ্গলে প্রতিমা তৈরীর কাজ করে আসছেন প্রতিমা শিল্পী বিশ্বজিৎপাল। যিনি নিজের হাতে ১০ হাজারেরও বেশি সরস্বতী মূর্তি তৈরী করেন।
প্রতিবছরের ন্যায় এবছরও বিশ্বজিৎপাল প্রায় ‍দু’শ ৫৫টি মূর্তি তৈরী করেন। যার একেকটি একেক নকশার। দুর্গাপূজার পর পরই তিনি আরো কয়েকজন সহযোগী কারিগরকে সাথে নিয়ে শুরু করেন এ প্রতিমা তৈরীর কাজ। প্রায় ৪মাস ধরে তিনি সরস্বতী মূর্তি গড়ার কাজ করে শুক্রবার শেষ করেন।
শুক্রবার বিকেলে শ্রীমঙ্গল ধানসিঁড়ি পূজা মন্ডপের পাশে তার মূর্তি তৈরীর অস্থায়ী কারখানায় গিয়ে দেখা যায় নানা রংএর ভিন্ন ভিন্ন কারুকাজের শতশত সরস্বতী প্রতিমা। অনেকেই লাইন ধরে তার কাছ থেকে ছোট ছোট যানবাহনে করে প্রতিমা নিয়ে যাচ্ছেন।
এ ব্যাপারে প্রতিমা কারিগর বিশ্বজিৎ পাল জানান, আমার মূল বাড়ি ঢাকা বিক্রমপুর। প্রায় ৩৯ বছর ধরে শ্রীমঙ্গলে বিভিন্ন পূর্জাচনার জন্য বিভিন্ন মানুষের বাসা বাড়িতে অস্থায়ী আশ্রয় নিয়ে মূর্তি তৈরীর কাজ করে আসছি। তিনি জানান, মানুষের ডাকেই বিক্রমপুর থেকে তাকে শ্রীমঙ্গল চলে আসতে হয়। শ্রীমঙ্গলের মানুষই তাকে মূর্তি তৈরীর জন্য জায়গা দিয়ে থাকেন। তিনি জানান, বিগত প্রায় ৪০ বছর ধরে যত মূর্তি তিনি তৈরী করেছেন তার বেশির ভাগই সরস্বতী মূর্তি। এর সংখ্যাও হবে ১০ হাজারের কাছাকাছি। শ্রীমঙ্গলে সরস্বতী পূজা বেশি হয়ে থাকে। এক সমীক্ষায় দেখা যায় শ্রীমঙ্গলে প্রায় সহস্রাধিক বাসা বাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠানে এ পূজা হয়। দুর্গা পূজার কাঠামের মতো সরস্বতী পূজায়ও প্রতিযোগীতা করে কাঠাম তৈরী করেন পূজার আয়োজকরা। অনেকে ইন্টারনেট থেকে মূর্তির ছবি এনে দেন। যা দেখে মূর্তি তৈরী করেন বিশ্বজিৎ। বিশ্বজিৎ ছাড়াও শ্রীমঙ্গল উপজেলায় আরো ১০/১২ জন প্রতিমা শিল্পী মূর্তি তৈরীর কাজ করেন।
উল্লেখ্য সনাতন ধর্মের নিয়ম অনুযায়ী মাঘ মাসের পঞ্চমী তিথিতে দেবীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত সনাতনী ভক্তরা । সনাতন ধর্মাবলম্বীদের মতে, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানের প্রতীক। অজ্ঞতার অন্ধকার দূর হবে এবং বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠিত হবে এই প্রত্যাশায় সনাতনী পরিবারের বিশেষ করে শিক্ষার্থীরা আজ শনিবার দেবীর চরণে ফুল দিবেন।
সরস্বতী পূজা উপলক্ষে শ্রীমঙ্গলে বিভিন্ন সংগঠন আয়োজন করেছেন নানা অনুষ্ঠানাধি। এর মধ্যে স্বাস্থ্য বিধি মেনে শ্রীমঙ্গল উত্তরশূর শতভিষা পর্যটন পার্কে শ্রীমঙ্গল ব্রন্ডব্যান্ড আয়োজন করে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান। যেখানে আমন্ত্রণ জানানো হয়েছে সিলেট বিভাগের গুণী শিল্পীদের।
এ পূজার আয়োজক রাজীব দেব ও সনথ দেব জানান, তারা ঢাকায় থাকেন। এবার প্রথম তাঁরা শ্রীমঙ্গলের মানুষকে ভিন্ন কিছু উপহার দিতে নান্দনিক পরিবেশে দেবীর পূর্জাচনা করছেন। আয়োজন করেছেন বিভিন্ন অনুষ্ঠানাধির। সনথ দেব জানান, তাদের এবারের মূর্তিও তারা প্রখ্যাত প্রতিমা শিল্পী বিশ্বজিৎ পালের হাতে তৈরী করিয়েছেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..