1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:৫৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

পিএইচপির তিন কর্মকর্তার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের মামলা

  • আপডেট টাইম : শুক্রবার, ৪ মার্চ, ২০২২
  • ১৭৭ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলাস্থ বাড়বকুণ্ড পিএইচপি ফ্লোট গ্লাস কারখানার পূর্ব পাশের একটি পাহাড় টিলা কেটে পরিকল্পিতভাবে পাহাড়ি ছড়ায় পানিপ্রবাহ বন্ধ করে দিয়ে কৃত্রিম জলাধার সৃষ্টি করার অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শণ করেছেন পরিবেশ অধিদপ্তর।

অধিদপ্তর চট্টগ্রামের উপপরিচালক ফেরদৌস আনোয়ারের নেতৃত্বে একটি তদন্ত দল গত ৩০ জানুয়ারি রবিবার ঘটনাস্থল পরিদর্শণ করেন।এ সময় কারখানাটির আমবাগান প্রকল্পের ব্যবস্থাপক মো. আলফাতুন ও পিএইচপি ফ্লোট গ্লাস কারখানার মানবসম্পদ বিভাগের প্রধান অভিজিৎ চক্রবর্তী উপস্থিত ছিলেন।

পরিদর্শনে গিয়ে অভিযোগের সত্যতা পেয়ে গত ১৪ ফেব্রুয়ারি পিএইচপি ফ্লোট গ্লাস কারখানা কর্তৃপক্ষের কর্মকর্তাদের শুনানিতে হাজির থাকার নোটিশ দেয় অধিদফতর। ওইদিন যথাসময়ে শুনানি শেষে সাত দিনের মধ্যে বাঁধটি সরিয়ে পানির প্রবাহ সচল করার জন্য প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয় এবং ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ড না করার জন্য অঙ্গীকারনামা নেওয়া হয়।

তবে পরিবেশ অধিদপ্তরের এ আদেশ আমলে নেয়নি পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড কর্তৃপক্ষ। পাহাড়ের টিলা কেটে বন্ধ করা ছড়া (ঝিরি) পানিপ্রবাহের জন্য খুলে দেওয়ার নির্দেশ অমান্য করায় প্রতিষ্ঠানটির ৩ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে অধিদপ্তর।

গত বুধবার (২ মার্চ) পরিবেশ অধিদফতর চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আশরাফ উদ্দিন বাদী হয়ে সীতাকুণ্ড থানায় মামলা দায়ের করেছেন। মামলায় প্রতিষ্ঠানের তিন কর্মকর্তাকে আসামি করা হয়। মামলার এজাহারে উপরোক্ত তথ্যগুলো উল্লেখ করা হয়।

আসামিরা হলেন, কারখানার ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইকবাল হোসেন, কারখানার আমবাগান প্রকল্পের ব্যবস্থাপক মো. আলফাতুন ও মানবসম্পদ বিভাগের প্রধান অভিজিৎ চক্রবর্তী। পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে মামলা দায়েরের তথ্যটি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ।

মামলার বাদী পরিবেশ অধিদফতর চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আশরাফ উদ্দিন মুঠোফোনে গণমাধ্যমকে বলেন, প্রায় দেড় মাস আগে আমাদের কাছে অভিযোগে আসে।

অভিযোগে উল্লেখ করা হয়, একটি পাহাড় টিলা কেটে পরিকল্পিতভাবে পাহাড়ি ছড়ায় পানিপ্রবাহ বন্ধ করে কৃত্রিম জলাধার সৃষ্টি করেছেন পিএইচপি ফ্লোট গ্লাস কারখানা কর্তৃপক্ষ। অধিদপ্তরের একটি তদন্ত টিম ঘটনাস্থল পরিদর্শণ করে অভিযোগের সত্যতা পাই।

গত ১৪ ফেব্রুয়ারি কর্তৃপক্ষকে অধিদপ্তরের শুনানিতে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়। শুনানিতে সাতদিনের মধ্যে বাঁধটি সরিয়ে ঝিরি আগের অবস্থায় ফিরিয়ে নিতে নির্দেশ দেওয়া হলেও তারা তা অপসারণ করেনি। ফলে পরিবেশের নির্দেশনা না মানায় কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

এদিকে মামলাটি একতরফাভাবে করা হয়েছে বলে মন্তব্য করেন পিএইচপি ফ্লোট গ্লাস কারখানার মানবসম্পদ বিভাগের প্রধান অভিজিৎ চক্রবর্তী। তিনি গণমাধ্যমে বলেন, পাহাড়ে তাদের একটি টিলায় প্রায় ১৫ হাজারেরও বেশি আমগাছ নিয়ে একটি আমবাগান প্রকল্প রয়েছে।

শুষ্ক মৌসুমে বাগানের গাছগুলোতে পানি দেওয়ার লক্ষ্যে ছড়ার ওপর বাঁধ দিয়ে পানি জমিয়ে রাখা হয়েছে। তবে এতে যদি পরিবেশের ক্ষতি হয় তাহলে তারা বাঁধ সরিয়ে ফেলতেন।

বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য এবং বাঁধটি তুলে নিতে ১৫ দিন সময় দেওয়ার জন্য পরিবেশ অধিদপ্তরের কাছে অনুরোধ করেছেন। এর মধ্যে মামলা করা হলো। যা একতরফা।

 

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..