1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:১৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মণিপুরী গায়ক বাদকদের পরিবেশনায় মহাসংকীর্তন শুরু আজ

  • আপডেট টাইম : শুক্রবার, ৪ মার্চ, ২০২২
  • ২৪৩ বার পঠিত

কমলগঞ্জ প্রতিনিধি : মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পূর্ব কালারায়বিল গ্রামে শুক্রবার (৪ মার্চ) থেকে শুরু হচ্ছে দুদিনব্যাপী মহাসংকীর্তন। এতে গীতশ্রী ওস্তাদ চন্দ্র মোহন সিংহসহ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মণিপুরী গায়ক, বাদকরা কীর্তন পরিবেশন করবেন।

বৃহস্পতিবার অনুষ্ঠানস্থলে পৌঁছেছেন দেশের বাইরের বরেণ্য শিল্পীরাও। ঐতিহ্যবাহী মণিপুরী পালাকীর্তনের ৯টি পালায় জগৎপ্রভু ভগবান শ্রীকৃষ্ণের লীলা, গুণকীর্তন হবে সংস্কৃত, ব্রজবুলি, বাংলা ও মণিপুরী ভাষায়। কীর্তনের সমাপ্তি হবে শনিবার।

বাস্যব গোত্রভুক্ত প্রয়াত ওস্তাদ দঙ্গ সিংহ, ওস্তাদ দঙ্গ সিংহ, ওস্তাদ ভদ্র সিংহ, ওস্তাদ কুলেশ্বর সিংহ, ওস্তাদ রসময় সিংহ(মুক্তা), ওস্তাদ লেইমা দেবী, ওস্তাদ বাবুসেনা সিংহ, নাট্য সংগঠক নিংথেম সিংহ (নির্মল), গীতিকবি গোপীচাঁদ সিংহ, অজা ময়ুরচাঁন সিংহসহ তাঁদের বংশের উত্তরসূরিরা এই মহাসংকীর্তনের আয়োজন করেছেন। বংশ পরম্পরা পূর্বপরুষদের পরম প্রাপ্তি কামনায় অষ্টপ্রহরব্যাপী এই কীর্তনের আয়োজন করা হয়েছে।

পূর্ব কালারায়বিল গ্রামের শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দিরে অনুষ্ঠিতব্য কীর্তনের অনুষ্ঠানমালা শুরু হবে শুক্রবার সন্ধ্যে সাড়ে ৭টায়। প্রথম পালায় পরিবেশিত হবে গৌরচন্দ্র-বংশী অনুরাগ। পরিবেশন করবেন গায়ক (ইশালপা) বীরমণি সিংহ, মৃদঙ্গ বাদক (ডাকুলা) গুণমণি সিংহ, দোহার নিশিকান্ত সিংহসহ সহশিল্পীরা। দ্বিতীয় পালা শুরু হবে রাত ১১ টায়। এতে সান্তনা ও রাসনৃত্য পরিবেশন করবেন প্রখ্যাত গায়ক গীতশ্রী ওস্তাদ চন্দ্র মোহন সিংহ। সহযোগিতায় থাকবেন মৃদঙ্গবাদক নবকুমার সিংহ, ধীরেন্দ্র সিংহ ও দোহার পূর্ণচন্দ্র সিংহ।

তৃতীয় পালা শুরু হবে রাত ১ টা ৩০ মিনিটে। এতে রাসবিশ্রাম-শোতল গাইবেন প্রখ্যাত ওস্তাদ হরিনারায়ণ সিংহ। মৃদঙ্গে থাকবেন ভারতের ইম্ফল থেকে আগত কবীন্দ্র সিংহ ও নঙান সিংহ ও বাংলাদেশের নীলমণি সিংহ। দোহারে থাকবেন কৃষ্ণমোহন সিংহ ও মনীন্দ্র কুমার সিংহ। চতুর্থ পালায় পরিবেশিত হবে নিশান্ত-গৃহগমণ। গাইবেন প্রখ্যাত ওস্তাদ লক্ষীণ সিংহ। তার সাথে মৃদঙ্গ বাদনে বাবুচান সিংহ ও দোহারে ইমানি সিংহ থাকবেন।

আগামিকাল শনিবার ভোরে গৃহ জাগরণ ও কৃষ্ণ ভোজন পালায় গাইবেন গায়ক অমরচাঁন সিংহ। সাথে বাদক প্রসন্ন কুমার সিংহ ও দোহার চন্দ্রমণি সিংহ থাকবেন। সকাল ৯ টায় গৌরচন্দ্র-বংশী অনুরাগ গাইবেন ওস্তাদ হরিনারায়ণ সিংহ। সহযোগিতায় থাকবেন বাদক নবকুমার সিংহ, দোহার কৃষ্ণমোহন সিংহ ও নিশিকান্ত সিংহ। বেলা ১১টায় শুরু হবে সুধানুরাগ-যাত্রা অভিসার পালা। ওস্তাদ লক্ষীণ সিংগের নেতৃত্বে এই পালায় থাকবেন বাদক বাবুচাঁন সিংহ, নীলমণি সিংহ ও দোহার ইমানি সিংহ।

দুপুর ১ টায় বাউল অভিসার-যুগল গাইবেন গীতশ্রী ওস্তাদ চন্দ্রমোহন সিংহ। সহযোগিতায় থাকবেন বাদক ধীরেন্দ্র কুমার সিংহ, কবিন্দ্র সিংহ ও নঙান সিংহ। দোহার হিসাবে থাকবেন পূর্ণচন্দ্র সিংহ। বিকাল ৩ টার সমাপণী পালায় দল লীলা-গৃহগমণ ও সমাপণ গাইবেন ওস্তা বীরমণি সিংহ। গুণমণি সিংহ বাদনে ও মনীন্দ্র কুমার সিংহ দোহার হিসাবে তাকে সহযোগিতা করবেন। প্রবীণ পুরোহিত পন্ডিত মণিমোহন চ্যাটার্জ্জির পৌরহিত্যে মণিপুরী সমাজের পুরোহিতবর্গ মহাসংকীর্তন পরিচালিত হবে।

ধর্মীয় এই মহাসংকীর্তনে সকল ভক্তবৃন্দের উপস্থিতি কামনা করেছেন আয়োজক কুঞ্জবাবু সিংহ, সুরেন্দ্র কুমার সিংহ, কৃষ্ণকুমার সিংহ, বদন সিংহ, পদ্ম সিংহ, বিধুভূষণ সিংহ, পদ্মমোহন সিংহ, রণজিৎ সিংহ, বাবুল সিংহ, ধীরেন্দ্র কুমার সিংহ, বেনুভূষণ সিংহ, সংগ্রাম সিংহ, সোনামণি সিংহ, মীনা রানী সিনহাসহ সকল আয়োজকগণ।

মূখ্য আয়োজক সুরেন্দ্র কুমার সিংহ জানান, মহাসংকীর্তনের প্রসাদ দুপুরে ও রাতে পরিবেশন করা হবে। এজন্য মহাসংকীর্তনের পাশে বিশাল মাঠ প্রস্তুত করা হয়েছে। ধীরেন্দ্র কুমার সিংহ জানান, গত দুদিন আগে থেকে কীর্তনের প্রাথমিক আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। ধর্মীয় রীতি অনুসারে গত বুধবার ১০৭ আইটেমসহ বংশ পরম্পরা প্রয়াতদের স্মরণে ভোগ উৎসর্গ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবারও মহাসংকীর্তনের প্রাথমিক পর্বের একটা আনুষ্ঠানিকতা ছিল। সংগ্রাম সিংহ বলেন, আবহাওয়া পরিস্থিতি ভাল থাকলে মাঠে প্রতিটি ধাপে প্রায় ৫ হাজার জনের মধ্যে প্রসাদ পরিবেশন করা যাবে।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..