1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:২৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

হাকালুকি হাওরে বোরো ধান কর্তন শুরু, বাম্পার ফলনের প্রত্যাশা কৃষকের

  • আপডেট টাইম : শনিবার, ৯ এপ্রিল, ২০২২
  • ৩২৫ বার পঠিত

বড়লেখা প্রতিনিধি :: মধ্য চৈত্রের কয়েক দিনের বৃষ্টি আশীর্বাদ হয়ে দেখা দিয়েছিল হাকালুকি হাওরপাড়ের বোরো চাষীদের। দীর্ঘ খরায় আশীর্বাদের বৃষ্টির বদান্যতায় বোরোর বাম্পার ফলনের স্বপ্ন দেখেন কৃষকরা। গত ৬ এপ্রিল থেকে হাওরপাড়ের বোরো ধান কর্তন শুরু হয়েছে। ১২-১৪ এপ্রিল থেকে পুরোদমে ধান কাট শুরু হবে। আর মাত্র ১০ থেকে ১৫ দিন যদি ভারি বৃষ্টিপাত আর শিলাঝড় না হয় তবে শতভাগ ধান কৃষকের গোলায় উঠবে বলে সংশ্লিষ্টরা। এবার কৃষি বিভাগ ৩৫ হাজার মেট্টিক টন ধান উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারন করেছে।

উপজেলা কৃষিবিভাগ সূত্রে জানা গেছে, এবার বড়লেখায় ৫ হাজার ৪০ হেক্টর জমিতে রোবোর আবাদ করা হয়েছে। সবচেয়ে বোরো ধানের চাষ হয়েছে হাকালুকি হাওরপাড়ের সুজানগর ও তালিমপুর ইউনিয়নে। এছাড়াও উপজেলার বর্নি, দক্ষিণভাগ দক্ষিণ, দাসেরবাজার ও উত্তর শাহবাজপুর ইউনিয়নেও বোরো ধানের চাষ হয়েছে। দীর্ঘ খরায় পানির অভাবে বোরো ধান নিয়ে কৃষকরা যখন বেশ উদ্বিগ্ন, ঠিক তখনই ২৫ মার্চ থেকে কয়েক দিনের বৃষ্টিপাত বোরো চাষীদের কাছে আশীর্বাদ হয়ে দেখা দেয়। এই বৃষ্টিতেই ধানে পুরোদমে থোড় আসতে থাকে। বাম্পার ফলনের স্বপ্ন দেখেন কৃষকরা।

সরেজমিনে হাকালুকি হাওরপাড়ের কিছু বোরো ক্ষেতে ধান কাটা চলতে দেখা গেছে। হাসিমূখে কৃষকরা ধান কাটছেন। সবাই এখন হাওরমুখি। কেউ ধান কাটছেন আর কেউবা ধান কাটার প্রস্তুতি নিচ্ছেন। বোরোর ভাল ফলনে হাকালুকি হাওরপাড়ে যেন উৎসবের প্রস্তুতি চলছে। কৃষকরা জানান, শেষ সময়ের বৃষ্টিতে ধানে প্রাণ ফিরেছে। এখন মাত্র ১০-১৫ দিন বৃষ্টি ও শিলাঝড় না হলেই শতভাগ ধান তারা ঘরে তুলতে সক্ষম হবেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ দেবল সরকার জানান, সরকারি বিভিন্ন প্রণোদনার কারণে এবার বড়লেখায় বোরোর আবাদ বেড়েছে। সর্বমোট ৫ হাজার ৪০ হেক্টরে বোরোর আবাদ হয়েছে। শেষ সময়ের বৃষ্টিপাত বোরোর বেশ উপকার করেছে। ইতিমধ্যে ধান কর্তন শুরু হয়েছে। ১২-১৪ এপ্রিল থেকে পুরোদমে ধান কাটা শুরু হবে। তিনি আশানুরূপ ফলন প্রত্যাশা করছেন।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..