1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মাল্টিসার্চ ফিচার আনছে গুগল

  • আপডেট টাইম : বুধবার, ২০ এপ্রিল, ২০২২
  • ৩৬৬ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: নতুন মাল্টিসার্চ ফিচার চালুর ঘোষণা দিয়েছে গুগল। এটি হবে জটিল কোনো সার্চকে সহজ করে আনার নতুন ধরনের ফিচার।

সাধারণত কোনো কি-ওয়ার্ড দিয়ে সার্চ করার গতানুগতিক অপশন প্রচলিত থাকলেও কিছু কিছু ক্ষেত্র যেমন–ঘরের কোনো আসবাবপত্র সম্পর্কে সার্চ করার জন্য এ রকম মাল্টিসার্চ ফিচার সহায়ক হবে। মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা হয়েছে এ মাল্টিসার্চ ফিচার।

এটি গুগল লেন্সে অন্তর্ভুক্ত করা নতুন একটি পদ্ধতি। এটি অ্যান্ড্রয়েড কিংবা আইওএসের গুগল অ্যাপে পাওয়া যাবে। মাল্টিসার্চে একই সঙ্গে টেক্সট এবং ইমেজ ব্যবহার করে সার্চ করা যাবে। এতে সার্চের নির্দিষ্টতা আরও বাড়বে। আর কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের কারণে এর মান আস্তে আস্তে আরও উন্নত হবে।

মাল্টিসার্চ ব্যবহার করতে প্রথমে দরকার হবে, যেটা সার্চ করা হবে তার একটি ছবি জোগাড় করা। এটি হতে পারে কোনো স্ক্রিনশট অথবা ছবি। ছবিটি নেওয়ার পর সোয়াপ করে অ্যাড টু ইয়োর সার্চে ট্যাপ করতে হবে। এখানে ব্যবহারকারী চাইলে টেক্সট যুক্ত করতে পারবেন।

গুগল জানায়, মাল্টিসার্চ ব্যবহার করে একজন রঙ, ব্র্যান্ড অথবা কোনো দৃশ্যমান বৈশিষ্ট্যকে কাজে লাগিয়ে সার্চ করতে পারবে। উদাহরণ স্বরূপ কারও একটি কমলা রঙের জামা আছে। এবার তিনি চাইলেন একই রকমের জামা সবুজ রঙের পাওয়া যায় কি না। সেটাও তিনি এই মাল্টিসার্চ ব্যবহার করে বের করতে পারবেন।

গুগল আরও জানায়, প্রথমদিকে মাল্টিসার্চের সীমাবদ্ধতা থাকবে। আপাতত এটি শুধু যুক্তরাষ্ট্রে বেটা সংস্করণে থাকছে। প্রথম দিকে এ ফিচার চালু থাকবে শুধু ইংরেজি ভাষায়।

শপিংয়ের ক্ষেত্রে এটি সবচেয়ে ভালো কাজ করবে। আর কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারে এটি আস্তে আস্তে সবক্ষেত্রেই কার্যকর হয়ে উঠবে। প্রতিষ্ঠানটি আশা করছে, একাধিক ছবি এবং প্রশ্নের সমন্বয়ে মাল্টিসার্চের এই মাল্টিটাস্কিং পদ্ধতি দিনে দিনে নির্দিষ্ট ফল বের করার ক্ষেত্রে আরও সূক্ষ্ম হয়ে উঠবে।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..