1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

লায়ন-হেডের তোপে আড়াই দিনেই গল টেস্ট জিতে গেল অস্ট্রেলিয়া

  • আপডেট টাইম : শুক্রবার, ১ জুলাই, ২০২২
  • ১৪৭ বার পঠিত

ক্রীড়া ডেস্ক :: ব্যাটিং ব্যর্থতার বৃত্ত থেকে দ্বিতীয় ইনিংসেও বের হতে পারলো না শ্রীলঙ্কা। ন্যাথান লায়ন ও ট্রাভিস হেডের তোপে পথ হারিয়ে দলটি কোনোমতে এড়াল ইনিংস হার। ছোট্ট রান তাড়ায় প্রথম ওভারেই চার-ছক্কা হাঁকিয়ে ম্যাচ শেষ করে দেন ডেভিড ওয়ার্নার। এরফলে অস্ট্রেলিয়া গল টেস্ট জিতে গেল মাত্র আড়াই দিনেই।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট অস্ট্রেলিয়া জিতেছে ১০ উইকেটে। ১০৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১১৩ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। শুক্রবার জিততে অজিদের দরকার পড়ে মাত্র ৫ রানের। যা ইনিংসের ৪ বলের মধ্যে ছুঁয়ে ফেলেন ডেভিড ওয়ার্নার। ২০১১ সালের পর এই প্রথম শ্রীলঙ্কার মাটিতে টেস্ট জিতল অস্ট্রেলিয়া।

১০৯ রানে পিছিয়ে থাকা শ্রীলঙ্কার শুরুটা হয়েছিল দুর্দান্ত। কিন্তু গলের উইকেটে স্পিনারদের সঙ্গে লড়াইটা জমাতে পারেননি লঙ্কানরা। অস্ট্রেলিয়ার তিন স্পিনার মিলে দ্বিতীয় ইনিংসে লঙ্কানদের গুটিয়ে দিয়েছেন ১১৩ রানে।

আগের দিনের ৮ উইকেটে ৩১৩ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল অস্ট্রেলিয়া। ক্রিজে ছিলেন অধিনায়ক প্যাট কামিন্স ও নাথান লায়ন। তবে শুক্রবার তাদের জুটি বড় করতে দেননি শ্রীলঙ্কান পেসার আসিথা ফার্নান্দো। আগের দিনের ব্যক্তিগত ২৬ রানের সংগ্রহে এদিন কোন রান যোগ না করেই ফার্নান্দোর শিকার হয়ে সাজঘরের পথ ধরেন কামিন্স। অস্ট্রেলিয়ার শেষ ব্যাটসম্যান মিচেল সোয়েসপনও মাত্র ১ রান করে ফার্নান্দোর বলেই ফিরেছেন। ১৫ রানে অপরাজিত ছিলেন লায়ন। দ্বিতীয় দিনের ১০১ রানের লিডের সঙ্গে এদিন আর মাত্র ৮ রান যোগ করতে সমর্থ হয় সফরকারীরা।

অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে কম রানে আটকে দেওয়ায় শ্রীলঙ্কানরা আশায় বুক বেঁধেছিল। তবে সেই আশায় গুঁড়ে বালি হয়েছে দুই অজি স্পিনারের ভেলকিতে। নাথান লায়ন দলে বিশেষজ্ঞ স্পিনার হিসেবেই খেলেন, তাই তার স্পিন জাদু নতুন কিছু নয়। তবে দলে ব্যাটসম্যান হিসেবে খেলা ট্রাভিস হেড এদিন বল হাতে যে ভেলকি দেখিয়েছেন সেটা অনেকদিন মনে থাকবে ক্রিকেট অনুরাগীদের। ইতিপূর্বে টেস্ট ক্যারিয়ারে ১২ ইনিংসে বল করেছিলেন হেড, তবে কোন উইকেটের দেখা পাননি। অথচ সেই হেডই এদিন শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের নাকানি-চুবানি খাইয়েছেন। মাত্র ২.৫ ওভার বোলিং করে ১০ রান খরচায় ৪ উইকেট তুলে নিয়েছেন তিনি। অন্যদিকে লায়ন ১১ ওভার বোলিং করে ৩১ রান দিয়ে পেয়েছেন ৪ উইকেট, শ্রীলঙ্কার বাকি দুটি উইকেট নিয়েছেন অপর অজি স্পিনার সোয়েপসন। শ্রীলঙ্কার পক্ষে দ্বিতীয় ইনিংসে দলীয় সর্বোচ্চ ২৩ রান করেছেন অধিনায়ক দিমুথ করুনারত্নে।

অস্ট্রেলিয়ার বোলিং তোপে পড়ে কোনোমতে ইনিংস হার এড়ায় শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে লিড পায় মোটে ৪ রানের। ৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে লঙ্কান স্পিনার রমেশ মেন্ডিসকে দুবার সীমানাছাড়া করে দলের সহজ জয় নিশ্চিত করেন ডেভিড ওয়ার্নার। আগামী ৮ জুলাই থেকে গলেই শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস :
২১২/১০ (ডিকভেলা ৫৮, ম্যাথুজ ৩৯; লায়ন ৫/৯০)

অস্ট্রেলিয়া ১ম ইনিংস:
৩২১/১০ (গ্রিন ৭৭, খাজা ৭১; মেন্ডিস ৪/১১২)

শ্রীলঙ্কা ২য় ইনিংস:
১১৩/১০ (করুনারত্নে ২৩; হেড ৪/১০, লায়ন ৪/৩১)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস:
১০/০ (ওয়ার্নার ১০*; মেন্ডিস ০/১০)
ফল: অস্ট্রেলিয়া ১০ উইকেটে জয়ী (সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে)

 

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..