1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১২:৫৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
জাতীয় : গবেষণায় সময় দিতে চিকিৎসকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান , স্বাস্থ্য: সংক্রমণ মোকাবিলায় আমাদের দায়িত্বশীল হতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

এবার ভারতে ৮ সিংহের করোনা শনাক্ত

  • আপডেট টাইম : বুধবার, ৫ মে, ২০২১
  • ৬০ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। কোভিড ১৯-এর ছোবল থেকে রেহাই মিলছে না প্রাণীদেরও। প্রথমবারের মতো এবার দেশটিতে সিংহের শরীরেও করোনা সংক্রমণের খবর মিলেছে।

হায়দরাবাদের নেহরু জুলজিক্যাল পার্কের আটটি এশিয়াটিক সিংহের শরীরে করোনা ধরা পড়েছে। সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজিতে তাদের নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছিল। সেখানে সিংহগুলোর আরটি-পিসিআর টেস্টের রিপোর্ট পজিটিভ আসে।

চিড়িয়াখানার কর্মকর্তা ড. সিদ্ধানন্দ কুকৃতী অবশ্য আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেননি। তিনি বলেন, ‘এটা সত্যি যে সিংহগুলোর মধ্যে কোভিড লক্ষণ দেখা গিয়েছিল। এখনো সিসিএমবি থেকে আরটি-পিসিআর রিপোর্ট হাতে আসেনি। আর তা এলেও ঘোষণা করা ঠিক নয়। সিংহগুলো ভালোই আছে।’

জানা গেছে, আক্রান্ত সিংহদের খিদে চলে গিয়েছিল। নাক দিয়ে পানি গড়িয়ে পড়ছিল আর তারা কাশছিল। এই লক্ষণগুলো দেখেই এনজেপি চিড়িয়াখানার কর্তৃপক্ষ তাদের করোনা টেস্ট করার সিদ্ধান্ত নেয়।

প্রায় ৪০ একর এলাকাজুড়ে হায়দরাবাদের নেহেরু জিওলজিক্যাল পার্কের এই চিড়িয়াখানা অবস্থিত শহরের উপকণ্ঠে। পার্কের ১২টি সিংহের মধ্যে চারটি স্ত্রী এবং চারটি পুরুষ সিংহ করোনা সংক্রামিত হয়েছে।

চিকিৎসকরা সিংহগুলোর অরোফ্যারিনজিয়াল সোয়াবের নমুনা সংগ্রহ করে সিসিএমবি-তে পাঠিয়েছে। সিসিএমবির বিজ্ঞানীরা জিনোম সিকোয়েন্সিং করে দেখবেন ভাইরাসের কোন স্ট্রেন রয়েছে সিংহগুলোর শরীরে। স্বভাবতই এতে ধাক্কা খেয়েছে চিড়িখানা কর্তৃপক্ষ। এমওইএফসিসির তরফে সারা ভারতে সব চিড়িয়াখানা, ন্যাশনাল পার্ক, স্যাংচুয়ারি, বাঘ সংরক্ষণ কেন্দ্রগুলো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এনজেপি আপাতত দুই দিনের জন্য বন্ধ রাখা হয়েছে। সম্প্রতি সেখানে ২৫ জন কর্মচারীর করোনা ধরা পড়েছে।
খবর এএনআই

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..