1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৩৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

অগ্নিকাণ্ড বাড়লেও সক্ষমতা বাড়েনি কমলগঞ্জ ফায়ার স্টেশনের

  • আপডেট টাইম : সোমবার, ১০ এপ্রিল, ২০২৩
  • ১০৭ বার পঠিত

তানভীর চৌধুরী :: মৌলভীবাজারের কমলগঞ্জে বেড়েছে অগ্নিকাণ্ডসহ অন্যান্য দুর্ঘটনার হার। তবে বাড়েনি প্রযুক্তিগত সক্ষমতা। পানির উৎস না থাকায় বড় ধরনের অগ্নিকাণ্ড মোকাবিলা করতে হিমশিম খেতে হয় ফায়ার ফাইটারদের। পর্যটন নগরী হিসেবে খ্যাত এ উপজেলা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পর্যটন আসেন এ উপজেলায়। তাদের দিতে হয় ভিআইপি প্রটোকল। কিন্তু ৩য় শ্রেণির ফায়ার স্টেশন থাকায় ও ১টি গাড়ি দিয়ে এ উপজেলায় কাবার হচ্ছে না বলে জানায় ফায়ার স্টেশন। এদিকে প্রায় ১০ মাস আগে স্থানীয় সাংসদ একটি ডিও লেটার পাঠান হয় কল পাম্প টানা গাড়ি জন্য কিন্তু আজ অবধী কোনো খবর নেই সেই পানির পাম্প টানা গাড়ির।

সচেতন মহল দাবি করে বলেন, যদি ২য় শ্রেণি করা যায় ফায়ার সার্ভিসকে তাহলে কিছুটা অগ্নিকাণ্ড মোকাবিলা সম্বভ বলে মনে করেন তারা। তবে ফায়ার স্টেশন বলছে ৩য় শ্রেণি থাকায় আর ১টি গাড়ি দিয়ে আগুন নেভানো ও উদ্ধার অভিযান চালাতে গিয়ে নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে ফায়ার সার্ভিস স্টেশনকে।

সরেজমিনে ঘুরে জানা যায়, চায়ের রাজধানী ও পর্যটন নগরী হিসেবে পরিচিত কমলগঞ্জ উপজেলা। এ উপজেলায় রয়েছে ২০টির ও অধিক পর্যটন স্পট। তাছাড়া রয়েছে এশিয়া মহাদেশের সবচেয়ে বড় বিমানবন্দর। যার নাম শমশেরনগর বিমানবন্দর। বর্তমানে বড় ধরনের বিমান না নামলেও ছোট খাটো হেলিকাপ্টার আসা যাওয়া করে। তাছাড়া বিমান বাহিনীর রিকুট ট্রেনিং সেন্টার হিসেবে এ বিমানবন্দরকে ব্যবহার করা হয়। এ জন্য দেশের বিভিন্ন স্থান থেকে আসেন ভিআইপিরা। তাদের দিতে হয় পটোকল। একটি মাত্র পাড়ি দিয়ে আগুন নেভানো ও ভিআইপি পটোকল সম্ভব নয় বলে জানান কমলগঞ্জ ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ।

আরো জানা যায়, ৩য় শ্রেণি থাকায় এ উপজেলার জন্য একটি গাড়ি দেওয়া হয়েছে অগ্নি নিরাপনের মোকাবিলা করতে। সে গাড়ি দিয়ে পুরো উপজেলা চালানো অসম্ভব। তাছাড়া চা বাগান, পাহারী এলাকা, গ্রামীন সরু পথে এ গাড়ি নিয়ে যাওয়া সম্ভব নয়। এদিকে উপজেলায় বেড়েছে অগ্নিকাণ্ডসহ অন্যান্য দুর্ঘটনার হার। যার ফলে বিভিন্ন সমস্যায় পড়তে ইচ্ছে ফায়ার ফাইটারদের। কিন্তু সে অনুপাতে বাড়েনি ফায়ার সার্ভিস আধুনিক সরঞ্জাম। একটি গাড়ি নিয়ে অগ্নি নিরাপণে গৈলে সময় লাগে সে ক্ষেত্রে স্থানীয়দের সাথে সমস্যায় পড়তে হয় ফায়ার ফাইটারদের। এ জন্য দ্রুত সময়ের ভেতরে দরকার ১টি ২য় কল পাম্প টানা গাড়ি ।

স্থানীয়রা ও সচেতন মহল দাবি করে বলেন, দ্রুত সময়ে ভেতরে এ উপজেলাকে ফায়ার সার্ভিস স্টেশনটি ২য় শ্রেণি করা হউক। তার আগে পানির জন্য আরো ও একটি গাড়ি দিতে হবে। এত বড় একটা উপজেলা কিভাবে ১টি গাড়ি দিয়ে আর মজন ফায়ার ফাইটার দিয়ে চালানো সম্ভব। এজন্য বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনায় হিমশিম খেতে হয়। যদি সব কিছু ঠিকটাক থাকতো তাহলে আগুন নেভানো কঠিন হয়ে পড়তো না।

কমলগঞ্জের মুন্সিবাজারের কলেজছাত্র সুমন মियা বলেন, “আমাদের পাশের বাসায় আগুন লাগলে স্থানীয় ফায়ার সার্ভিস অফিসে খবর দেওয়া হয়। কিন্তু জনবল সংকট ও ভেতরে গাড়ি ঢুকতে না পারায় চারটি বাসা পুড়ে ছাই হয়। এ সময় আগুন নেভাতে প্রয়োজনীয় পানির উৎস না থাকায় ফায়ার সার্ভিসের লোকজনদের বেগ পোহাতে হয়েছিল। যদি ছোট ধরনের কোন পানির পাম্প গাড়ি থাকতো তাহলে এ রাস্তা দিয়ে এসে সময়ের ভিতরে আগুন নেভানো যাইতো।’

এদিকে উপজেলার পৌর এলাকার রামপাশা গ্রামের রুমন মিয়া বলেন, গত মার্চ মাসের শুরুর দিকে আমার আমার পাশের বাড়িতে আগুন লাগে। আমরা দ্রুত সময়ের মধ্যে ফায়ার সার্ভিসে ফোন করি। কিন্তু তারা সঠিকভাবে ঠিকানা চিনতে না পারায় এক সঙ্গে বাড়ি ও দোকান পুড়ে ছাই হয়ে যায়। অন্যদিকে শমশেরনগর বাজারে আগুন লাগে। লাগার সাথে সাথে ফায়ার সার্ভিস কলগঞ্জ ইউনিটকে খবর দেওয়া হয়। তারা দ্রুত আসে। আসলে কি হবে। আগুন নেভানো সঠিক যন্ত্রপাতি না থাকায় সবকিছুই করা যায়নি সব পুড়ে চাই হয়ে যায়।

ফায়ার স্টেশনের টিম লিডার ফারুক আহমেদ বলেন, আগের চেয়ে অগ্নিকাণ্ডের ঘটনা অনেক বেড়েছে। তবে এ উপজেলা কারিগরি ও প্রযুক্তিগত সক্ষমতা বাড়েনি। আগুন নেভানো ও উদ্ধারকাজে ব্যবহৃত আধুনিক যন্ত্রপাতির সংকট আছে। জনবল যা আছে ৯ জন, তা পর্যাপ্ত ৯ উপজেলার জন্য। ১টি গাড়ি দিয়ে আমরা কাজ করি। বড় দুর্ঘটনার ক্ষেত্রে হিমশিম খেতে হয়। অগ্নিনির্বাপণ কাজের জন্য জরুরি ভিত্তিতে ২য় কল পাম্প টানা পানিবাহী গাড়ি জরুরি প্রয়োজ।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..