1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বুধবার, ২৯ মার্চ ২০২৩, ০৬:২৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে সকলকে ভূমিকা রাখতে হবে: রাষ্ট্রপতি

নৌবাণিজ্যে নতুন দুয়ার চট্টগ্রাম-ইতালি রুটে পণ্যবাহী জাহাজ চলাচল শুরু

  • আপডেট টাইম : শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ১২৭ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ-ইউরোপ নৌবাণিজ্যে খুলল নতুন দুয়ার। ট্রান্সশিপমেন্ট বন্দর এড়িয়ে প্রথমবারের মতো সরাসরি চট্টগ্রাম-ইতালি রুটে শুরু হয়েছে পণ্যবাহী জাহাজ চলাচল। প্রায় সাড়ে ৯০০ কন্টেইনার নিয়ে চট্টগ্রাম বন্দরে পৌঁছাবে আগামীকাল শনিবার।

বাংলাদেশ থেকে ইউরোপের দেশগুলোতে এতদিন পণ্য পরিবহণে ট্রান্সশিপমেন্ট বন্দর হিসেবে ব্যবহার হয়ে আসছিল সিঙ্গাপুর, কলম্বো কিংবা পোর্ট ক্যালাং। তবে জাহাজ ভাড়া বৃদ্ধি আর ট্রান্সশিপমেন্ট বন্দরে কন্টেইনার জটসহ বৈশ্বিক নানা সংকটে বাড়ছে পরিবহণ ব্যয় আর সময়।

এই বৃত্ত থেকে বের হতেই বাংলাদেশ-ইতালি রুটে সরাসরি জাহাজ চলাচলের উদ্যোগ নেয় ইতালিভিত্তিক ইউরোপের কিছু ক্রেতা প্রতিষ্ঠান। বর্তমানে ইতালিসহ ইউরোপের দেশগুলোতে পণ্য পৌঁছাতে সময় লাগে কম-বেশি ৪০ দিন। সরাসরি পণ্য আনা-নেয়ায় সময় লাগবে ১৬দিনের মতো। আর ব্যয় কমবে প্রায় ৪০ শতাংশ।

সংশ্লিষ্টরা বলছেন, ইউরোপের দেশগুলোর মধ্যে যেহেতু অবাধ পণ্য পরিবহণ সুবিধা রয়েছে আর বাংলাদেশের তৈরি পোশাকসহ অন্যান্য পণ্যের অর্ধেকের বেশির গন্তব্যও ইউরোপ ফলে নতুন উদ্যোগে উঁকি দিচ্ছে অপার সম্ভাবনা।

শুরুতে চলবে ২টি জাহাজ। প্রথমটি শনিবার চট্টগ্রাম পৌঁছে পুনরায় পণ্য নিয়ে রওনা করবে রেভেনা বন্দরের উদ্দেশে। এক্ষেত্রে বিশেষ সুবিধা দেয়ার কথা উল্লেখ করে নতুন নতুন রুট চালুর সম্ভাবনার কথা জানান বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান।

গত মাসে নতুন রুটটিতে পরীক্ষামূলকভাবে জাহাজ চলাচল করে।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..