1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

বিদ্যুতের ‘সঞ্চালন ও বিতরণ সিস্টেম লস’ কমে দাঁড়িয়েছে ৯.৫৪ শতাংশে

  • আপডেট টাইম : শুক্রবার, ১০ জুন, ২০২২
  • ৪৯ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: সরকারের গৃহীত নানা সময়োপযোগী পদক্ষেপের কারণেই বিদ্যুৎ খাতে সিস্টেম লস ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। মুজিববর্ষে সরকার দেশের সকল নাগরিককে ১০০ ভাগ বিদ্যুৎ সুবিধার আওতায় এনেছে।

গত ১০ বছরে বিদ্যুতের সঞ্চালন ও বিতরণের ক্ষেত্রে সিস্টেম লস ১৪ দশমিক ৭৩ শতাংশ থেকে হ্রাস পেয়ে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত সময়ে ৯ দশমিক ৫৪ শতাংশে এসে দাঁড়িয়েছে।

২০১০-২০১১ অর্থবছরে বিদ্যুৎ খাতে সিস্টেম লস ছিল ১৪ দশমিক ৭৩ শতাংশ। চলতি ২০২১-’২২ অর্থবছরের জানুয়ারিতে (সর্বশেষ হিসেব অনুযায়ী) এই সিস্টেম লস ৯ দশমিক ৫৪ শতাংশে নেমে এসেছে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উদ্যোগে চলতি বছরের জুন-মাসে প্রকাশিত ‘বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা-২০২২’ থেকে এসব তথ্য জানা গেছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদে আগামী ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপনের পর বই-আকারে প্রকাশিত ‘বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা-২০২২’ সংশ্লিষ্ট সবার অবগতির জন্য প্রদান করা হয়।

অর্থনৈতিক সমীক্ষায় দেশের আর্থ-সামাজিক উন্নয়ন, শিল্পায়ন ও দারিদ্র্য বিমোচনে বিদ্যুৎ খাতের অপরিসীম ভূমিকার কথা উল্লেখ করে বলা হয়, চলতি ২০২১-’২২ অর্থবছরের জানুয়ারি-২০২২ পর্যন্ত দেশে মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা দাঁড়িয়েছে ২২ হাজার ৬৬ মেগাওয়াটে। তবে ক্যাপটিভ ও নবায়নযোগ্য জ¦ালানিসহ বর্তমানে বিদ্যুতের স্থাপিত ক্ষমতা ২৫ হাজার ২৮৪ মেগাওয়াট।

সমীক্ষার তথ্য অনুযায়ী, মাথাপিছু বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ আগের চেয়ে বেড়ে হয়েছে, ৫৬০ কিলোওয়াট ঘন্টা। এ ছাড়া বর্তমানে বিদ্যুৎ বিতরণ লাইন ৬ লাখ ১৯ হাজার কিলোমিটারে এবং গ্রাহক সংখ্যা ৪ কোটি ১৯ লাখে উন্নীত হয়েছে।

মুজিববর্ষে সরকার দেশের সব নাগরিককে ১০০ ভাগ বিদ্যুৎ সুবিধার আওতায় এনেছে উল্লেখ করে অর্থনৈতিক সমীক্ষায় জানানো হয়, এরপরও সরকার বিদ্যুৎ খাতের উন্নয়ন এবং সংস্কার ও পুনর্গঠনের কার্যক্রম অব্যাহত রেখেছে। সরকারের ভিশন-২০৪১ অর্জনের লক্ষ্যে ২০৩০ সালে ৪০ হাজার মেগাওয়াট ও ২০৪১ সালে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহপরিকল্পনা বাস্তবায়নে বিদ্যুৎ বিভাগ কার্যক্রম পরিচালনা করছে।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..