1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:২১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

  • আপডেট টাইম : শনিবার, ১১ জুন, ২০২২
  • ১৬১ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। বেলা ১১টা থেকে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকাসহ দেশের আট বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে আবেদন করেছেন লাখ ৭৮ হাজার ৩১ জন। আসনপ্রতি প্রার্থী ৫৮ জন।

এই ইউনিটের ভর্তি পরীক্ষার মোট নম্বর ১২০। এর মধ্যে ১০০ নম্বরের এমসিকিউ ও লিখিত পরীক্ষা হচ্ছে। বাকি ২০ নম্বর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্টের ওপর। এমসিকিউর জন্য ৬০ আর লিখিত বা বর্ণনামূলকের জন্য ৪০ নম্বর থাকছে। এমসিকিউর জন্য ৪৫ এবং লিখিত বা বর্ণনামূলকের জন্য

‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচ অনুষদ ও পাঁচ ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগে ভর্তি নেয়া হয়।অনুষদগুলো হলো কলা, সামাজিক বিজ্ঞান, বিজনেস স্টাডিজ, বিজ্ঞান এবং আইন অনুষদ।

অন্যদিকে ইনস্টিটিউটগুলোর মধ্যে আছে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউট।

এর আগে শুক্রবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামী ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘ঘ’ ইউনিটের মাধ্যমে পরীক্ষা দিয়ে উচ্চমাধ্যমিকের বিভাগ পরিবর্তনের সুযোগ পান শিক্ষার্থীরা। আশির দশক থেকে বিশ্ববিদ্যালয়ে এই ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষা চলে আসছে।

তবে ২০২০ সালের ৮ নভেম্বর ডিনস কমিটির সভায় ‘ঘ’ ইউনিটের পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত হয়। পরে গত ৭ ফেব্রুয়ারি এই পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত অনুমোদন দেয়া হয়।

এরপর মার্চে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সিদ্ধান্ত হয়, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষা হবে চারটি ইউনিটে। থাকবে না সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট। বদলে যাবে ইউনিটগুলোর নামও।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..