1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৫:১৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

হায় হোসাইন হায় হোসাইন মর্সিয়া মাতমে সরব পৃথিমপাশার ইমামবাড়া গুলো…

  • আপডেট টাইম : সোমবার, ৮ আগস্ট, ২০২২
  • ৩৬ বার পঠিত

কুলাউড়া প্রতিনিধি :: হায় হোসাইন হায় হোসাইন মর্সিয়া মাতমে সরব পৃথিমপাশার ইমামবাড়া গুলো। কুলাউড়া উপজেলার লংলা পরগনার পৃথিমপাশা নবাব বাড়ি সহ আশে পাশের বিভিন্ন ইমামবাড়ায় শিয়া মতাবলম্বীরা পবিত্র মহরম উপলক্ষে ইমাম হোসাইন (আ) ও কারবালার শহীদদের স্মরণে মজলিশ, মাতম, মর্সিয়া, জারি, নোহা, শোক মিছিলের মাধ্যমে মহরম পালন করছেন।
সিলেট বিভাগের কুলাউড়া পৃথিমপাশা নবাব বাড়ি, তরপি সাহেব বাড়ি, মনরাজ সাহেব বাড়ি, পাল্লাকান্দি সাহেব বাড়ি, মরহুম শাহাদাত হোসেনের বাড়ি, বাগবাড়ি, শাহ হোসেন ইমামবাড়ায় শিয়া সম্প্রদায়ের লোকজন পহেলা মহরম হতে শোক অনুষ্ঠান ও মানত করে থাকেন। প্রায় তিনশত বছরেরও অধিক সময় থেকে লংলায় ব্যাপক ভাবে বৃহৎ পরিশরে প্রতিবছর আশুরার শোক অনুষ্ঠান পালন করা হচ্ছে। মহরমের শোক অনুষ্ঠান ও আশুরা পালনের জন্য পৃথিমপাশা নবাব বাড়ি ইমামবাড়া গুলোতে কারবালার ইতিহাসের উপর বয়ান করছেন মাওলানা নূরে আলম (ভারত), মাওলানা আব্দুল লতিফ (খুলনা), মাওলানা মোহাম্মাদ মাজিদুল ইসলাম (ইরান)। এ বছর মহরমের শোক পালন উপলক্ষে এবং ৯ আগষ্ট আশুরার দিনে শোক মাতম ও তাজিয়া মিছিল পালনের লক্ষে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। ৯ আগষ্ট বিকাল তিনটায় নবাব বাড়ি বড় ইমামবাড়া হতে শোকের নিশান আলম-পাঞ্জাসহ বিশাল তাজিয়া মিছিল নিয়ে ১০ দিন ব্যাপী আশুরার অনুষ্ঠানাধি (স্থানীয় কারবালার মায়দান) আলী আমজদ স্কুলের সম্মুখে শেষ হবে।
পৃথিমপাশা ওয়াকফ ষ্টেইটের যুগ্ম মোতাওয়াল্লি ও সাবেক এমপি নওয়াব আলী আব্বাছ খাঁন বলেন দীর্ঘ সাড়ে তিনশত বছরের অধিক সময় থেকে পৃথিমপাশায় মহরমের শোক অনুষ্ঠান পালন করা হয়। এখানে শিয়া, সুন্নি ও অন্যান্য মতাবলম্বীদের সার্বিক সহযোগিতায় প্রতিবছরের ন্যায় এবারও আশুরার শোক পালন করা হবে।
কুলাউড়া থানার ওসি আব্দুছ ছালেক জানান মহরমের আশুরা পালন উপলক্ষে পৃথিমপাশা ইমামবাড়া ও আশেপাশে এলাকায় কয়েক স্তরের নিরাপত্তা জোড়দার করা হয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..