1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৫৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

পুঁজিবাজারে ২ হাজার ৭০০ কোটি টাকা লেনদেন

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১
  • ২৩১ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি বস্ত্র খাতের শেয়ার দাম বৃদ্ধির ওপর ভর করে সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার (০৯ জুন) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও।

এর ফলে গত বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার প্রথম দুদিন দরপতন এরপর মঙ্গল ও বুধবার উভয় বাজারের সূচকের উত্থান হল।

বুধবার সকাল ১০টায় শুরু হওয়া লেনদেনের প্রথম আধঘণ্টায় সূচক বাড়ে ৫৬ পয়েন্ট। লেনদেন হয় ৬শ কোটি টাকার বেশি। পুঁজিবাজারে এই ধারা অব্যাহত ছিল দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এরপর মুনাফা তুলে নেওয়ার প্রবণতায় শুরু হয় শেয়ার বিক্রির চাপ। এই চাপের মধ্যদিয়ে দিনের বাকি সময়ে লেনদেন হয়। শুরু হয় সূচক পতন। যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময় পর্যন্ত।

সবমিলে দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ৩১ পয়েন্ট। দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ৯০ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, বুধবার ডিএসইতে মোট ৩৬১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২০৮টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির। তাতে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৭০০ কোটি ৫৫ লাখ ৪৫ হাজার টাকা।

এর আগে ২০১০ সালে ৬ ডিসেম্বর পুঁজিবাজারে লেনদেন হয়েছিল ২ হাজার ৭১০ কোটি ৬১ লাখ ৮১ হাজার টাকা। যা গত দশ বছর ছয় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগের ২০১০ সালের ডিসেম্বর মাসে লেনদেন হয়েছে ৩ হাজার কোটি টাকার বেশি।

বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় এদিন আগের দিনের তুলনায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক৬ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০২ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর বেশি লেনদেন হয়েছে লঙ্কা বাংলা ফাইন্যান্সের শেয়ারের। ক্রমান্বয়ে রয়েছে, ন্যাশনাল পলিমার, ন্যাশনাল ফিড মিলস, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, ইসলামিক ফাইন্যান্স, এনআরবিসি ব্যাংক, ফেডারেল ইন্স্যুরেন্স, ডার্চ বাংলা ব্যাংক এবং ফরচুন সু লিমিটেড।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫২১ পয়েন্টে। সিএসইতে লেনদেন হওয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৭৮টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ৭৫ কোটি ৫২ লাখ ৬৬ হাজার৬৯৮ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৫ কোটি ৭৭ লাখ ২০ হাজার টাকা।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..