1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৩২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

“বায়োকেমিস্ট্রি যুগান্তকারী : আকর্ষণীয় তথ্য এবং উদ্ভাবন উন্মোচন”

  • আপডেট টাইম : শনিবার, ৪ নভেম্বর, ২০২৩
  • ১৬১৪ বার পঠিত

বায়োকেমিস্ট্রি, এমন একটি বিজ্ঞান যা জীবনের রসায়নকে অন্বেষণ করে, ক্রমাগত বিকশিত হচ্ছে, যা চিত্তাকর্ষক তথ্য এবং যুগান্তকারী আবিষ্কারের প্রস্তাব দেয়। সাম্প্রতিক বছরগুলিতে, গবেষকরা এই ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি করেছেন, উত্তেজনাপূর্ণ আবিষ্কারগুলি উন্মোচন করেছেন যা আমাদের জীবনের বোঝার পুনর্নির্মাণ এবং বিভিন্ন শিল্পে বিপ্লব ঘটাতে সক্ষম।

 

প্রথম অবাককর তথ্য হল ক্রিসপাস কাস্পাস নামক জীবাণু, যা অত্যন্ত উষ্ণ দশায় বেঁচে থাকতে সক্ষম। এই সবচেয়ে সক্ষম জীবাণুটির সমৃদ্ধির জন্য উষ্ণতা ব্যবহার করা হতে পারে, যা প্রাকৃতিক গ্যাস সংগ্রহণের জন্য উপযোগী হতে পারে। আরও একটি মহাসাগরে পাওয়া গিয়েছে নামক সুপার ব্যাকটেরিয়াম জীবাণু, যা শীতল স্থানেও বেঁচে থাকতে সক্ষম। এই জীবাণুগুলির অদ্বিতীয় উষ্ণতা প্রয়োগ করে এমন প্রস্তুতিগুলি তৈরি করা সম্ভব যা প্রশাসনের জন্য অত্যন্ত উপযোগী।

 

জৈব রসায়নের সবচেয়ে চমকপ্রদ তথ্য হল “CRISPR-Cas9” জিন-সম্পাদনা প্রযুক্তির আবিষ্কার। এই বৈপ্লবিক আবিষ্কার, যা গত দশকে আবির্ভূত হয়েছিল, বিজ্ঞানীদের একটি জীবের ডিএনএ-এর মধ্যে জিনগুলিকে সুনির্দিষ্টভাবে সংশোধন করতে দেয়। CRISPR-Cas9 আণবিক কাঁচি হিসাবে কাজ করে, আশ্চর্যজনক নির্ভুলতার সাথে নির্দিষ্ট জেনেটিক সিকোয়েন্সগুলি কেটে ফেলে এবং প্রতিস্থাপন করে। এই প্রযুক্তিটি জেনেটিক রোগের চিকিৎসায়, কৃষির জন্য জেনেটিকালি পরিবর্তিত জীব তৈরি করতে এবং মৌলিক জৈবিক প্রক্রিয়া সম্পর্কে আমাদের বোঝার উন্নতির ক্ষেত্রে অবিশ্বাস্য প্রতিশ্রুতি রাখে। জৈব রসায়নের আরেকটি উত্তেজনাপূর্ণ বিকাশ হল “সিন্থেটিক বায়োলজি” এর অন্বেষণ। গবেষকরা এখন অনন্য ফাংশন সহ কৃত্রিম জীবন গঠন তৈরি করতে জৈবিক সিস্টেমের প্রকৌশল করছেন। এই ক্ষেত্রটি “জেনোবট”, ব্যাঙ কোষ থেকে একত্রিত ক্ষুদ্র জীবন্ত যন্ত্রের বিকাশের জন্ম দিয়েছে। এই জৈবিকভাবে উদ্ভূত রোবটগুলি পরিবেশে মাইক্রোপ্লাস্টিক পরিষ্কার করা বা মানবদেহের মধ্যে ওষুধ সরবরাহ করার মতো কাজগুলি সম্পাদন করতে পারে। জীববিজ্ঞান এবং প্রযুক্তির এই সংমিশ্রণ জটিল চ্যালেঞ্জের উদ্ভাবনী সমাধানের জন্য অগণিত সুযোগ উপস্থাপন করে।

অধিকন্তু, জৈব রসায়ন নম্র “মাশরুম” সম্পর্কে একটি অসাধারণ তথ্য উন্মোচন করেছে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে কিছু প্রজাতির ছত্রাক প্লাস্টিককে ভেঙ্গে ফেলতে পারে, যার মধ্যে পলিউরেথেন রয়েছে, একটি কুখ্যাতভাবে স্থিতিস্থাপক প্লাস্টিক যা বিভিন্ন পণ্যে ব্যবহৃত হয়। এই প্রাকৃতিক প্লাস্টিক পচন প্রক্রিয়া, ছত্রাক দ্বারা নিঃসৃত এনজাইম দ্বারা চালিত, আমাদের প্লাস্টিক দূষণ সমস্যার একটি পরিবেশ-বান্ধব সমাধান প্রস্তাব করার সম্ভাবনা রয়েছে। এটি প্রাকৃতিক বিশ্বের বিস্ময় এবং মানবসৃষ্ট দ্বিধাগুলির সমাধান প্রদানের ক্ষমতার একটি প্রমাণ। জৈব রসায়নের আরেকটি আকর্ষণীয় দিক হল “টেলোমেরেস” আবিষ্কার। আমাদের ক্রোমোজোমের প্রান্তে থাকা এই প্রতিরক্ষামূলক ক্যাপগুলি বার্ধক্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গেছে যে টেলোমেরেস স্বাভাবিকভাবেই সময়ের সাথে ছোট হয়, বার্ধক্য প্রক্রিয়ায় অবদান রাখে। টেলোমেরেস বোঝা সম্ভাব্য অ্যান্টি-এজিং থেরাপির বিকাশের দিকে পরিচালিত করেছে। বিজ্ঞানীরা টেলোমেরেসকে প্রসারিত করার উপায়গুলি অন্বেষণ করছেন, যা বার্ধক্য প্রক্রিয়াকে কমিয়ে দেওয়ার এবং অনেকের জীবনযাত্রার মান উন্নত করার লোভনীয় সম্ভাবনার প্রস্তাব দেয়।

বায়োকেমিস্ট্রির ক্রমাগত বিবর্তন সম্ভাবনার একটি নতুন যুগের সূচনা করছে। বায়োকেমিস্ট্রির নতুন আবিষ্কারগুলি এবং অবাককর তথ্য যত্নসূচক অনুসন্ধানের সাথে জুড়ে থাকে, এবং এটি আমাদের স্বাস্থ্য, পরিবেশ, এবং বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে আগামীতে নতুন পরিবর্তন নিয়ে আসতে পারে। জিন সম্পাদনা থেকে কৃত্রিম জীববিদ্যা এবং প্রাকৃতিক প্লাস্টিকের পচন, এই আবিষ্কারগুলি ওষুধ, প্রযুক্তি এবং পরিবেশ সংরক্ষণের মতো বৈচিত্র্যময় ক্ষেত্রে উদ্ভাবন চালাচ্ছে। এই তথ্য এবং উদ্ভাবনগুলি কেবল আকর্ষণীয় নয়; তারা আমাদের সবার জন্য একটি উজ্জ্বল এবং আরও টেকসই ভবিষ্যতের বিল্ডিং ব্লক। বায়োকেমিস্ট্রি জীবনের রহস্য উন্মোচন করে চলেছে, আমরা আরও আশ্চর্যজনক অগ্রগতির আশা করতে পারি যা বিশ্বকে অসাধারণ উপায়ে রূপ দেবে।

তাসফিয়া ইসলাম, জালালাবাদ পাবলিক স্কুল এন্ড কলেজ

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..